Create a post

Please log in to submit content!

বেলাশেষ স্বাতীলেখার, চলে গেলেন স্বাতীলেখা সেনগুপ্ত।  মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

বেলাশেষ স্বাতীলেখার, চলে গেলেন স্বাতীলেখা সেনগুপ্ত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

By Animesh Sasmal Wednesday June 16, 2021

12

বেলাশেষ স্বাতীলেখার। বাংলা থিয়েটারের অন্যতম কিংবদন্তি শিল্পী হিসাবে বিবেচিত স্বাতলেখা সেনগুপ্ত আজ (১৬ ই জুন ২০২১) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। স্বাতীলেখা সেনগুপ্তর জীবনাবসান, বাংলা ফ্লিম ইন্ডাস্ট্রিতে শোকের ছায়া নেমেআসে।

গত ২৫ দিন ধরে কিডনিজনিত সমস্যার জন্য তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। তার অবস্থার আরও অবনতি ঘটে এবং তিনি আজ বিকেলে একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

এটিকে একটি ‘বিশাল ক্ষতি’ হিসাবে অভিহিত করে অনেক চলচ্চিত্র, টেলিভিশন এবং নাট্যশিল্পী ব্যক্তিরা প্রবীণ অভিনেত্রীকে শ্রদ্ধা জানিয়েছেন। নাট্যমঞ্চ এবং সিনেমা, দুই মাধ্যমেই তাঁর অভিনয় সম্বৃদ্ধ করেছে বাংলার শিল্পকলাকে। সাতের দশকে এলাহাবাদে নাট্যমঞ্চে তাঁর অভিনয়জীবন শুরু।

রুদ্রপ্রসাদ এবং স্বাতলেখার একমাত্র কন্যা সোহিনীও একজন জনপ্রিয় শিল্পী। তিনি বলেন “আমার মা একজন দুর্দান্ত মানুষ এবং শিল্পী ছিলেন। তাঁর কাজের কথা মনে পড়বে। তিনি একজন উজ্জ্বল ছাত্রী ছিলেন এবং তিনি স্বর্ণপদক পেয়েছিলেন। তিনি অনেক লোককে সহায়তা করেন।

অভিনেতা শঙ্কর চক্রবর্তী বলেন, “আমি এখনও এটি বিশ্বাস করতে পারছি না। এটি আমাদের সবার জন্য একটি বিশাল ক্ষতি।”

স্বাতিলেখা এবং তাঁর স্বামী রুদ্রপ্রসাদ সেনগুপ্তের বাংলা নাটকের প্রতি অবদান অতুলনীয়। সত্যজিত রায়ের পরিচালনায় ‘ঘরে বাইরে’-তে বিমলার চরিত্রে তাঁর অভিনয় ভোলার নয়। তিনি এছাড়াও নন্দিতা রায়-শিবোপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ‘বেলা শেষে’ এবং ‘বেলাশুরু’ যা এখন মুক্তির অপেক্ষায় রয়েছে এবং রাজ চক্রবর্তী পরিচালিত ‘ধর্মযুদ্ধ’ এটিও শুভ মুক্তির অপেক্ষায় আছে এছাড়াও অন্যান্য বাংলা ছবিতে স্বমহিমায় অভিনয় করেছেন।

অভিনেত্রী হিসাবে ভারতীয় নাট্যমঞ্চে তাঁর অবদানের জন্য তিনি পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি পুরস্কার, ২০১১ সংগীত নাটক আকাদেমি পুরষ্কারে ভূষিত হয়েছেন।

12




Write a comment.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *