Create a post

Please log in to submit content!

সেল্ফ টেস্টিং কোভিড কিট “CoviSelf” কিভাবে ব্যবহার করবেন। কোভিড সেল্ফ টেস্টিং পদ্ধতি । CoviSelf by Mylab Discovery Solutions Pvt. Ltd.

সেল্ফ টেস্টিং কোভিড কিট “CoviSelf” কিভাবে ব্যবহার করবেন। কোভিড সেল্ফ টেস্টিং পদ্ধতি । CoviSelf by Mylab Discovery Solutions Pvt. Ltd.

By Puja Ghosh Thursday May 27, 2021

55

করোনার দ্বিতীয় ঢেউ ইতিমধ্যেই মানুষের মধ্যে ভয় ও আতঙ্কের সৃষ্টি করেছে। প্রতিনিয়ত আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়ে চলেছে। সংক্রমন কমাতে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করতে সরকার বাধ্য হয়েছে।

তবে ভেঙে পরলে চলবেনা নতুন স্ট্রেনের হাত থেকে নিজেদের প্রতিরোধ করতে হবে। করোনার সবচেয়ে সাধারন লক্ষন যেমন- জ্বর,শুষ্ক কাশি, গলাব্যাথা, ক্লান্তি এই উপসর্গ গুলি দেখা দিলে তৎক্ষনাৎ করোনা পরীক্ষার ব্যবস্হা করতে হবে।

করোনা পরীক্ষার জন্য এই পরিস্থিতিতে হসপিটালের লম্বা লাইনে দাঁড়িয়ে করোনা টেস্ট করানো অনেকের পক্ষেই কষ্টকর। এছাড়া বাড়িতে যদি টেস্টের জন্য কোনো মেডিক্যাল সংস্থা থেকে ব্যাক্তি আসে তাদের চার্জ টেস্ট প্রতি ৭০০ – ২৫০০ পর্যন্ত, যা মধ্যবিত্ত মানুষের পক্ষে দেওয়া অনেক সময় সম্ভব হয় না।

তাই সাধারন মানুষের কথা মাথায় রেখেই গত সপ্তাহের মধ্যেই মহারাষ্ট্রের পুনের এক কোম্পানি “MyLab Discovery Solutions” বাজারে সেল্ফ টেস্টিং কোভিড কিট ” CoviSelf” আনতে চলেছে, যা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) অনুমোদিত। কিট এর দাম মাত্র ২৫০ টাকা। এটি একজন ১বার ব্যবহার করতে পারবে।

সেল্ফ টেস্টিং কোভিড কিট বা “CoviSelf” কী?

CoviSelf হলো একটি Covid19 টেস্ট কিট। এটা একটা সেল্ফ টেস্টিং কিট যার মাধ্যমে আপনি নিজের Covid19 টেস্ট নিজেই করে নিতে পারবেন। এটি মূলত Rapid Antigen পদ্ধতির মাধ্যমে অতি কম সময়-এ এবং সম্পূর্ণ নির্ঝঞ্জায় মাত্র ২০ মিনিটের মধ্যেই টেস্টের ফলাফল জানাতে সক্ষম।

CoviSelf কি বিজ্ঞানসম্মত?

অবশ্যই হ্যাঁ। এইটা ১০০ শতাংশ বিজ্ঞানসম্মত এবং সম্প্রতি ভারতসরকার এটির ব্যবহারিক ছাড়পত্র দেয়। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) গতসপ্তাহে এই সেল্ফ টেস্টিং কোভিড কিটের অনুমোদন দিয়েছে।

সেল্ফ টেস্টিং কোভিড কিট বা “CoviSelf” -এর জন্য কি ডাক্তারের প্রেসক্রিপশনের দরকার আছে?

না, এটি ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়াই আপনারা যেকোনো মেডিকেল স্টোরে থেকে কিনতে পারবেন এবং নিজেরদের টেস্ট নিজেরাই খুব সহজে করে নিতে পারবেন। সংস্থার অনলাইন অ্যাপের মাধ্যমে আপনি আপনার রিপোর্ট সরাসরি সরকারি খাতায় তুলতে পারবেন এবং কোভিড 19 -এর জন্য সরকারি সুবিধা যথা সময়ে পেয়েযাবেন।

সেল্ফ টেস্টিং কোভিড কিট বা CoviSelf কিটের মধ্যে কি কি থাকে?

  1. Instruction Manual
  2. Pre-filled Extraction Tube
  3. Sterile Nasal Swab
  4. One Test Card
  5. Waste disposal bag

Preview Image

সেল্ফ টেস্টিং কোভিড কিট ব্যবহারের নীতি

  1. ফার্মাসিস্ট স্টোর থেকে অথবা অনলাইনে “CoviSelf” কিট কিনতে হবে।
  2. “MyLab CoviSelf app” নামের অ্যাপ ডাউনলোড করতে হবে Google Play অথবা অ্যাপ স্টোর থেকে এবং তাতে রেজিস্টার করতে হবে।
  3. অ্যাপ ডাউনলোড করার পর টেস্ট করার জন্য ভালভাবে হাত এবং যেখানে টেস্ট করা হবে সেই জায়গাটা ভালভাবে স্যানিটাইজ করতে হবে।
  4. Pre-filled Extraction Tube প্যাক থেকে বের করে প্রথমে 2 – 3 বার নিচের দিকে ঠুকতে হবে, যাতে টিউবে থাকা তরল পদার্থ টি টিউবের নিচে জমা হয়। তারপর টিউবের ঢাকনা খুলে নিতে হবে।
  5. অন্য হাতে Sterile Nasal Swab টা নিয়ে সেটা প্যাকেট থেকে বের করতে হবে। তবে খেয়াল রাখতে হবে যাতে সয়াবের মাথাতে কোনোরকম স্পর্শ না হয়।
  6. যার টেস্ট করতে হবে তার নাকের ভিতরে সোয়াবটা 2 – 4 cm ভিতরে ঢোকাতে হবে। নাকের দুই ফুটোর মধ্যে সোয়াবটা ঢুকিয়ে ৪-৫ বার ঘোরাতে হবে।
  7. স্যাম্পেল নেওয়ার পর সোয়াবটি Pre-filled Extraction টিউবের মধ্যে ঢুকিয়ে ১০ বার ঘোরাতে হবে এবং ঘোরানো হয়ে গেলে Sterile Nasal Swab কাঠিটির মাথার থেকে একটু উপরের দিকে একটি ভঙ্গুর স্থান থাকবে সেখানে সোয়াবটিকে ভেঙে দিতে হবে।
  8. এরপর Pre-filled Extraction টিউবটিকে শক্ত করে সিল করে দিতে হবে।
  9. এবার টেস্ট কার্ড টিকে নিয়ে সেখানে 2 ফোঁটা নাসাল সোয়াবের তরলটি দিতে হবে এবং টেস্ট শুরু হয়ে যাবে।
  10. এখানে দুটো দাগ আছে C এবং T প্রথম ২মিনিটে C দাগ ওঠা মানে টেস্ট ঠিকআছে এবং প্রথম ২মিনিটে T দাগ ওঠা মানে টেস্ট করার সময় কোনো স্টেপে ভুল হয়েছে।
  11. ১৫ মিনিটের মধ্যে শুধুমাত্র C দাগটি রঙ পরিবর্তন করলে, পরীক্ষাটি নেতিবাচক মানে আপনি করোনা নেগেটিভ। আর C এবং T উভয় দাগের রঙ পরিবর্তন করলে, পরীক্ষার ফলাফল ইতিবাচক অর্থাৎ আপনার রেজাল্ট করোনা পজিটিভ।

পরবর্তী ধাপে অ্যাপের মাধ্যমে আপনার টেস্ট-এর ছবি তুলে সাবমিট করলেই অ্যাপ থেকেই আপনাকে সঠিক ল্যাব টেস্ট রিপোর্ট দিয়া দেবে।

পরীক্ষাটি সম্পূর্ন হওয়ার পর ইকো-ফ্রেন্ডলি ডিস্পোজাল ব্যাগটির মধ্যে কিটটি সঠিক ভাবে ফেলে দিতে হবে।

Source: https://coviself.com/

সেল্ফ টেস্টিং কোভিড কিট থেকে পাওয়া রেজাল্ট অনুযায়ী আপনি যদি করোনা পজিটিভ হন তাহলে তৎক্ষণাৎ নিজেকে অন্যদের থেকে আলাদা করুন। ঘাবড়াবার কোনো কারণ নেই, সরকারি সমস্ত নির্দেশিকা মেনেচলুন। ডাক্তারের সাথে ফোন যোগাযোগ করুন এবং সঠিক চিকিৎসা গ্রহণ করুন।

আর আপনার রেজাল্ট যদি নেগেটিভ হয় কিন্তু আপনার মধ্যে সমস্ত কোরোনার লক্ষণ থেকে আপনাকে RTPCR টেস্টের জন্য পরামর্শ দেয়া হচ্ছে।

Mylab Discovery Solutions Pvt. Ltd. কোম্পানির পরিচালক হাসমুখ রাওয়ালের মতে, একটি ইতিবাচক পরীক্ষা 5 থেকে 7 মিনিট সময় নেবে, যেখানে 15 মিনিটের মধ্যে একটি নেতিবাচক ফলাফল আসবে।

সেল্ফ টেস্টিং কোভিড কিট বা CoviSelf কিট কিভাবে কিনবেন

এই কিটটি আপনারা খুব সহজে অনলাইন অর্ডার করতে পারেন অথবা নিকটবর্তী মেডিকেল স্টোরেও এই কিটটি পেয়ে যাবেন। অনলাইনে আপাতত ফ্লিপকার্টে আপনারা এটি অর্ডার করতে পারবেন।

Flipkart buy Link: https://www.flipkart.com/mylab-coviself-covid-19-rapid-antigen-self-test-kit/p/itm4d34ea09cad97

1

55




Write a comment.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *